শিরোনামঃ
বরিশালের বাবুগঞ্জে মা ইলিশ নিধনের অপরাধে ৮ জনকে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।। ৯৯৯ তে কল বরিশালে চিকিৎসার মেমো চাওয়ায় রোগীর স্বজনকে মারলো সাউথ বেঙ্গল ক্লিনিক মালিক। অসুস্থ অবস্থায় জনগনের টানে মেডিকেল থেকে ফিরলেন ইউপি চেয়ারম্যান! বরিশালের বানারীপাড়ায় শতভাগ মাস্ক পড়া নিশ্চিত ও জনসচেতনতা বৃদ্ধি করতে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরন করেন জিয়াউল হক মিন্টু।। ভোলার বোরহানউদ্দিনে মহানবী মুহাম্মদ (সা:) কে নিয়ে ফ্রান্সে ব্যাঙ্গচিত্র প্রদর্শণ করার প্রতিবাদে প্রতিবাদ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত নাটোরে মহানবী (সাঃ)-কে কটুক্তির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত ঘুষ নেওয়ার অপরাধে ঈশ্বরগঞ্জ থানার ওসি প্রত্যাহার এবং কনস্টেবল সাময়িক বরখাস্ত ধর্ম অবমাননার গুজবে পিটিয়ে হত্যা”,দুই ব্যক্তির পরিচয় মিলেছে! দেশব্যাপী কমিউনিটি পুলিশিং ডে উদযাপিত হচ্ছে শনিবার ফ্রান্সে মহানবী (স:) এর ব্যঙ্গকার্টুন প্রকাশের প্রতিবাদে ঝিনাইদহে ইসলামী আন্দোলন বাংলাদেশের বিক্ষোভ মিছিল
শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৩:৪৩ অপরাহ্ন
Notice :
ডোমেইন হোস্টিং সহ মাত্র 5 হাজার টাকায় অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানান।আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু, Our Bd It তে আপনাকে স্বাগতম। আপনি কি সাংবাদিক? নিজের একটা অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানাতে চান? তাহলে আপনি ঠিক জায়গাতেই এসেছেন।Our Bd It আপনার চাহিদা মোতাবেক অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানিয়ে দিবে। Our Bd It শুধু অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানিয়েই দায়িত্ব শেষ করে ফেলে না, সব সময় আপনার বন্ধুর মত আপনার পাশে থাকবে ইন শা আল্লাহ।আরো বিস্তারিত জানতে Our BD It এর ফেসবুক পেজে মেসেজ দিন।Our BD It এর ফেসবুক পেইজ লিংক https://facebook.com/ourbdit.official

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

ইবি শিক্ষার্থী ইউসুফের উদ্যোক্তা হওয়ার গল্প

রাসেল হোসেন / ৩৮১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০
inbound9121532415015407930

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

বর্তমানে একটি অতি পরিচিত ভয়াবহ শব্দ করোনা। যার থাবায় থমকে গেছে পুরো দেশ। কিন্তু থেমে থাকেনি উদ্যোক্তারা। করোনার আশির্বাদে দেশে বেড়েই চলেছে উদ্যোক্তার সংখ্যা। তারা নিজের ভাগ্যজয় ও বেকারত্ব দূরীকরণে নিরলস কাজ করে যাচ্ছেন।

তেমনই একজন উদ্যোক্তা ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আরবী ভাষা ও সাহিত্য বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আবু ইউসুফ। তিনি “হালাল শপিং জোন” এর সত্ত্বাধিকারী। করোনাকালীন সময় হতেই মানবতার সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন তিনি। করোনা পরিস্থিতিতে নিয়োগ দিচ্ছেন জনবল। বিনা পুঁজিতে ব্যবসা করার সুযোগ তৈরি করে দিচ্ছেন হাজারো শিক্ষার্থীদের।

বর্তমানে তার অধীন রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ ৩টি সরকারি কলেজ ও ২০টি জেলার অধ্যায়নরত শিক্ষার্থীরা যুক্ত হয়েছেন ইউসুফের সঙ্গে। শিক্ষার্থীরা খুঁজে পেয়েছে আলোর দিশা। ইতোমধ্যে তারা বিনা পুঁজিতে ব্যবসা করা শুরু করেছেন। আবু ইউসুফ এ উদ্যোক্তা হওয়ার গল্প করেছেন নিউজ একাত্ততরের সাথে। সাক্ষাৎকার নিয়ছেন রেদওয়ান

রেদওয়ান: শুরুটা কিভাবে করেছিলেন?
আবু ইউসুফ: বাংলাদেশের ইতিহাসে প্রত্যেকটি উত্থান পতন যেমন পাবলিক বিশ্ববিদ্যালয়ের হলগুলো থেকেই সূচনা হয়েছিল, ঠিক তেমনি “হালাল শপিং জোন” ও তাঁর ব্যাতিক্রম নয়, অল্প কিছু মূলধন আর কয়েকটি টি-শার্ট নিয়েই ০২ নভেম্বর ২০১৯ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে এর কার্যক্রম শুরু হয়েছিল।

রেদওয়ান: চ্যালেঞ্জ মোকাবেলা করেন কিভাবে?

আবু ইউসুফ: ছাত্রজীবনে উদ্যোক্তা হওয়া বড় একটা কঠিন চ্যালেঞ্জের বিষয়। এখানে অনেক প্রতিবন্ধকতা রয়েছে। কিন্তু আমাদের এসব অন্ধকারাচ্ছন্ন প্রতিবন্ধকতার বেড়াজাল থেকে বেরিয়ে আসতে হবে তাহলেই বেকারমুক্ত সোনার বাংলা বিনির্মাণ করা
আরবি ভাষা ও সাহিত্য বিভাগের বর্তমান চেয়ারম্যান ড. মোস্তাক স্যার বলেছেন যার যে দিকটা পছন্দ ছাত্রজীবন থেকেই তার সেদিকেই যাওয়া উচিত, তাহলেই সে সফল হবে।

আমরা যদি আমাদের পারিবারিক দৃষ্টিকোণ থেকে উদ্যোক্তা হতে চাই তাহলে এটা একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। কারণ আপনি একজন উদ্যোক্তা হন এটা আপনার পরিবার এবং সমাজ কেউ চায় না। সুতরাং ঠিক তখনই নেমে আসে হাজারো বাঁধা, বিপত্তি, চাপ কিন্তু সেগুলোকে নিজের মেধা, মনন, বুদ্ধিমত্তা এবং যোগ্যতা দিয়ে জয় করতে হবে। তাহলেই সাফল্যের সিঁড়িতে পৌঁছানো সম্ভব বলে আমি মনে করি। আর একজন সফল উদ্যোক্তা হতে হলে তিনটি গুণ থাকা অতীব ও জরুরি। আর পরিশ্রম, আন্তরিকতা এবং ধৈর্য দিয়ে সব কিছু জয় করা সম্ভব বলে আমি করি।

রেদওয়ান:  উদ্যোক্তা হওয়ার পেছনে কার অবদান বেশি?

আবু ইউসুফ: আসলে উদ্যোক্তা হওয়ার পেছনে কিছু কিছু মহৎ ব্যক্তির জীবন দর্শন থাকে। আমার অনুপ্রেণার উৎস আকিজ গ্রুপের চেয়ারম্যান শেখ আকিজ উদ্দিন স্যার মাত্র ১৬ টাকা নিয়ে রেলস্টেশনে কমলা বিক্রর এর মধ্যে দিয়ে তাঁর উথান ঘটেছিল বাংলার মাটিতে। এছাড়া কুষ্টিয়ার বিক্ষাত প্রতিষ্ঠান বি আর বি ক্যাবল এর চেয়ারম্যান আলহাজ্ব মুজিবুর রহমান স্যার তিনি সর্বপ্রথম গ্রামে গ্রামে ঝুড়ি নিয়ে বাদাম বিক্রি করতেন কিন্তু আজ তার প্রতিষ্ঠান শুধু দেশের ভিতরেই সীমাবদ্ধ নয় সুনাম অর্জন করছেন আন্তজার্তিক মহলেও। এ দুজনই যেন আমার পথচলার অনুপ্রেণার উৎস।

রেদওয়ান: ভবিষ্যৎ পরিকল্পনা কি?
আবু ইউসুফ: বাংলাদেশের লক্ষ লক্ষ গ্রাজুয়েট যেখানে বিসিএস নামক সোনার হরিণীর পেছনে ছুটতেছে ঠিক ঐ জায়গা থেকে আমার চিন্তা-ভাবনা গবেষণা সস্পূর্ণ টাই ব্যাতিক্রম। আমার একটায় পরিকল্পনা আমি সফল একজন উদ্যোক্তা হতে চাই। রএর জন্য যত শ্রম প্রয়োজন তা প্রদান করতে আমি সদাসর্বদা প্রস্তুত। আর একটা কথায় বলব কারো অধিনে চাকরী করতে চাই না, নিজেই যেন ২/৪ জন মানুষের পাশে দাঁড়াতে পারি তাদের কর্মক্ষেত্র তৈরি করে দিতে পারি এটাই আমার সাধনা এবং মনের একান্ত ইচ্ছা।

তিনি বলেন, আমি শিক্ষার্থী বন্ধুদের উদাত্ত আহ্বান করব যে, চাকরির দাসত্ব নয় উদ্যোক্তা হন। দেশ- জাতি এবং বেকারত্ব দূর করে সুন্দর সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণ করতে এগিয়ে আসুন।

তিনি জানান, বেকারত্ব দূরীকরণে একজন উদ্যোক্তার কোন বিকল্প নেই। আমি সেই কাজটাই করছি। পর্যায়ক্রমে বংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়সহ সব জেলাগুলোতে শাখা বর্ধিত করা হবে।

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।


আপনার মতামত লিখুন :

One response to “ইবি শিক্ষার্থী ইউসুফের উদ্যোক্তা হওয়ার গল্প”

  1. sarowar says:

    আমাদের বন্ধু একদিন কোটিপতি হবে,,, শুভকামনা বন্ধু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।