শিরোনামঃ
ফ্রান্সে মহানবী (স:) এর ব্যঙ্গকার্টুন প্রকাশের প্রতিবাদে ঝিনাইদহে ইসলামী আন্দোলন বাংলাদেশের বিক্ষোভ মিছিল বোরহানউদ্দিন উপজেলা পরিষদের আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত বেনাপোলে গাঁজা সহ ১ মাদক কারবারি আটক কোরআন অবমাননা করায় যুবককে হত্যার পর লাশ পুড়িয়ে দেয়ার অভিযোগ কোট চাঁদপুরের আগামী পৌরসভার মেয়র পদপ্রার্থী মীর কাসেম আলী কলারোয়া কাকডাঙ্গা সীমান্তে দুই কেজি স্বর্ণের বারসহ এক ব্যক্তিকে আটক করেছে বিজিবি বেনাপোলে কবুতরের খামার থেকে শুটার গান ও গুলি উদ্ধার বোরহানউদ্দিনে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় আহত-৭ লালমনিরহাটে চেয়ারম্যানের উপর হামলা আটক ১ ভোলা জেলার বোরহানউদ্দিন থানায় ০২ বছরের সাজা প্রাপ্ত আসামী গ্রেফতার।
শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৩:০৮ পূর্বাহ্ন
Notice :
ডোমেইন হোস্টিং সহ মাত্র 5 হাজার টাকায় অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানান।আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু, Our Bd It তে আপনাকে স্বাগতম। আপনি কি সাংবাদিক? নিজের একটা অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানাতে চান? তাহলে আপনি ঠিক জায়গাতেই এসেছেন।Our Bd It আপনার চাহিদা মোতাবেক অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানিয়ে দিবে। Our Bd It শুধু অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানিয়েই দায়িত্ব শেষ করে ফেলে না, সব সময় আপনার বন্ধুর মত আপনার পাশে থাকবে ইন শা আল্লাহ।আরো বিস্তারিত জানতে Our BD It এর ফেসবুক পেজে মেসেজ দিন।Our BD It এর ফেসবুক পেইজ লিংক https://facebook.com/ourbdit.official

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

নোবিপ্রবি গবেষকদের বর্জ্য পানিতে করোনা ভাইরাসের সন্ধান

রিপোটারের নাম / ৪৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০
inbound2880147079138805639

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

রিয়াদুল ইসলাম,নোবিপ্রবি প্রতিনিধি:

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) একদল গবেষক বর্জ্য পানিতে করোনা ভাইরাসের সন্ধান পেয়েছেন । নোবিপ্রবির কোভিড-১৯ ল্যাবে গবেষণার সম্পূর্ণ কাজ করা হয়। এ কাজে গবেষণা সরঞ্জাম দিয়ে সহযোগিতা করে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। এতে নেতৃত্ব দেন নোবিপ্রবি গবেষক ও নোবিপ্রবি কোভিড-১৯ ডায়াগনস্টিক ল্যাবের ফোকাল পয়েন্ট ড. ফিরোজ আহমেদ।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করে ড.ফিরোজ বলেন, “এই গবেষণার জন্য নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়ামের কোভিড-১৯ আইসোলেশন সেন্টারের নর্দমা, পয়োনিষ্কাশন ব্যবস্থা ও শৌচাগারের সঞ্চালন লাইন থেকে গত ১০ জুলাই থেকে ২৯ আগস্ট পর্যন্ত মোট ১৬ বার পানির নমুনা সংগ্রহ করা হয়। প্রতিবারই সংগৃহীত নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।”

গবেষণার বিষয়ে ফিরোজ আহমেদ বলেন, “সংগৃহীত পানি একটি সেন্ট্রিফিউজার মেশিনের (যন্ত্রচালিত ছাঁকনি) সাহায্যে ছেঁকে নেওয়া হয়। তখন ময়লা নিচে চলে যায়। ওপরের পানি আলাদা করা হয়। ওই প্রক্রিয়ায় পানি আবার ছাঁকলে ভাইরাসগুলো সব নিচে চলে যায়। আরটিপিসিআর পদ্ধতি ব্যবহার করে করোনা শনাক্ত করেছেন গবেষকরা”

নোবিপ্রবির এই গবেষক বলেন, “গবেষণার কাজে যুক্ত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের ডিরেক্টর ড. মাকসুদ হোসেন এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মো. জাকারিয়া। এছাড়া নোবিপ্রবি থেকে যুক্ত ছিলেন নোবিপ্রবির কোভিড-১৯ ডায়াগনস্টিক ল্যাবের কো-অর্ডিনেটর অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, অণুজীববিজ্ঞান বিভাগের শিক্ষক ফয়সাল হোসেন, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক শাহাদাত হোসেন। গবেষণা কাজে নোবিপ্রবির কোভিড-১৯ টিমের সবাই সহযোগিতা করেন। নেতৃত্ব দেন অণুজীববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আমিনুল ইসলাম, অণুজীববিজ্ঞান বিভাগের ল্যাব টেকনোলজিস্ট শরিফুল, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আরিফ ও ইয়াসির”

তিনি আরো জানান , “আর্থিক স্বল্পতার কারণে এই গবেষণা কাজটি সীমিত পরিসরে করা হয়েছে। আর্থিকভাবে বরাদ্দ পেলে আরও বড় পরিসরে কাজ করা যাবে। বর্জ্য পানি থেকে করোনাভাইরাস শনাক্তের জন্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর), আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশে (আইসিডিডিআরবি), সিটি করপোরেশনের ল্যাব চেষ্টা করে যাচ্ছে। এখনো কেউ সফলতা পায়নি। একমাত্র নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ কাজে সফলতা পেয়েছে।

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।