শিরোনামঃ
ফ্রান্সে মহানবী (স:) এর ব্যঙ্গকার্টুন প্রকাশের প্রতিবাদে ঝিনাইদহে ইসলামী আন্দোলন বাংলাদেশের বিক্ষোভ মিছিল বোরহানউদ্দিন উপজেলা পরিষদের আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত বেনাপোলে গাঁজা সহ ১ মাদক কারবারি আটক কোরআন অবমাননা করায় যুবককে হত্যার পর লাশ পুড়িয়ে দেয়ার অভিযোগ কোট চাঁদপুরের আগামী পৌরসভার মেয়র পদপ্রার্থী মীর কাসেম আলী কলারোয়া কাকডাঙ্গা সীমান্তে দুই কেজি স্বর্ণের বারসহ এক ব্যক্তিকে আটক করেছে বিজিবি বেনাপোলে কবুতরের খামার থেকে শুটার গান ও গুলি উদ্ধার বোরহানউদ্দিনে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় আহত-৭ লালমনিরহাটে চেয়ারম্যানের উপর হামলা আটক ১ ভোলা জেলার বোরহানউদ্দিন থানায় ০২ বছরের সাজা প্রাপ্ত আসামী গ্রেফতার।
শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৩:০৮ পূর্বাহ্ন
Notice :
ডোমেইন হোস্টিং সহ মাত্র 5 হাজার টাকায় অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানান।আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু, Our Bd It তে আপনাকে স্বাগতম। আপনি কি সাংবাদিক? নিজের একটা অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানাতে চান? তাহলে আপনি ঠিক জায়গাতেই এসেছেন।Our Bd It আপনার চাহিদা মোতাবেক অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানিয়ে দিবে। Our Bd It শুধু অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানিয়েই দায়িত্ব শেষ করে ফেলে না, সব সময় আপনার বন্ধুর মত আপনার পাশে থাকবে ইন শা আল্লাহ।আরো বিস্তারিত জানতে Our BD It এর ফেসবুক পেজে মেসেজ দিন।Our BD It এর ফেসবুক পেইজ লিংক https://facebook.com/ourbdit.official

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

বগুড়ার নন্দিগ্রাম উপজেলায় এবার রোপা আমনের বাম্পার ফলন News 71

রিপোটারের নাম / ১০৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
inbound1042080796304286041

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

inbound1042080796304286041

নিজস্ব প্রতিনিধি বগুড়াঃ    বগুড়ার নন্দীগ্রামে উপজেলায় এবার আমন ধান বাম্পার ফলন হবে বলে আশাবাদি।উপজেলা কৃষি অফিস থেকে তথ্যনুসন্ধানে জানা গেছে,এবার উপজেলা জুড়ে আমন ধানের লক্ষ্য মাত্রা নির্দ্ধারণ করা হয়েছে ১৯ হাজার ১শ ১৮ হেক্টর জমি। তবে লক্ষ্যমাত্রার চেয়ে অর্জিত হয়েছে ১৯ হাজার ৩শ ৭৫ হেক্টর জমিতে আমন ধান চাষ আবাদ হয়েছে। প্রায় ১শ ৫৭ হেক্টর জমিতে ধান চাষ আবাদ বেশী হয়েছে। সেই তুলনায় ধান উৎপাদন হবে ১ লক্ষ ৪হাজার ৬শ মেট্রিক টন।উপজেলা কৃষি অফিস জানিয়েছে প্রতি বছর মাজরা পোকার কীড়া গাছের কান্ডের মধ্যে থেকে কান্ডকে কুড়ে কুড়ে খায়। অনেকের ধারণা কান্ডের মাইজ বা মধ্যখানে বা মধ্যে আক্রমন করে বিধায় এর নাম মাজরা পোকা রাখা হয়েছে। মাজরা পোকার আক্রমণে সাধারণতঃ ১৩ থেকে ২৬ ভাগ ফলন কম হতে পারে। ব্যাপক আক্রমণ হলে ৩০ থেকে ৭০ ভাগ পর্যন্ত ফলনের ঘাটতি হতে পারে। বাংলাদেশে ধান ফসলের জন্য ক্ষতিকর তিনটি প্রজাতির মাজরার পোকা আছে। এগুলো হলো হলুদ মাজরা, কালমাথা মাজরা এবং গোলাপী মাজরা পোকা । এছাড়াও সাদা প্রজাতির মাজরা ইদানিং পাওয়া যাচ্ছে। পৃথিবীব্যাপী প্রায় ৫০ প্রকারের মাজরা পোকা পাওয়া যায়। তবে হলুদ মাজরা পোকা ধান ফসলের সবচেয়ে বেশি ক্ষতি করে থাকে।এজন্য কৃষকের যাতে কোন প্রকার ফসলের ক্ষতি না হয়, সেজন্য উপসহকারি কৃষি অফিসারগন নিজ নিজ কর্ম এলাকায় উঠান বৈঠক, লিফলেট বিতরন,পিপিস্কোয়াট, আলোক ফাঁদ, স্থাপন করে  সকল প্রকার পোকার উপ্সথিতি নির্নয় এবং মাজরা পোকা দমণে কীটনাশক হিসাবে, নাইট্রো সেতারা, আলট্রিমা প্লাস, মিমটাপ, সানটাপ,কার্টাপ্রিড, বাতির ও ভিরতাকো এসব ব্যবহার করার পরার্স্শ প্রদান করছেন যেন আমন ধানের ক্ষতি না হয়, সেই বিষয়ে উপজেলার আমন আবাদী কৃষকদের যথাযথ পরামর্শ দেওয়া হয়েছে।

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।