শিরোনামঃ
নাটোরে জাতীয়তাবাদী যুবদলের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত মাগুরায় সুদের টাকা পরিশোধে ব্যর্থ হয়ে এক পাষণ্ড স্বামী তার স্ত্রীকে ঋণদাতার হাতে তুলে দিয়েছেন বলে অভিযোগ নবীগঞ্জে নিখোঁজের চার দিন পর আবেদ উল্লাহ সেজুর লাশ উদ্ধার প্যারিসের সাথে সম্পর্ক ছিন্নের দাবিতে ঢাকায় বিক্ষোভ তামান্নার গ্রেফতার দাবিতে মহাসড়কে লাশ নিয়ে বিক্ষোভ অবরোধ,মন্ত্রীর আশ্বাসে প্রত্যাহার পৃথিবীতে যখন চলছে ভাইরাসের কালো থাবা তখনও থেমে নেই বাংলাদেশের উন্নয়ন মোতাহার হোসেন এমপি নাটোরের লালপুরে সড়ক দুর্ঘটনায় মা-মেয়ে নিহত, আহত ১০ মাধবপুরের বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত কালিগঞ্জে মাদকদ্রব্য সহ ৩ জন গ্রেফতার জাতীয় সাংবাদিক ঐক্য ফোরাম লালমনিরহাট জেলা কার্যকরী কমিটি গঠন
বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০২:১৯ পূর্বাহ্ন
Notice :
ডোমেইন হোস্টিং সহ মাত্র 5 হাজার টাকায় অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানান।আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু, Our Bd It তে আপনাকে স্বাগতম। আপনি কি সাংবাদিক? নিজের একটা অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানাতে চান? তাহলে আপনি ঠিক জায়গাতেই এসেছেন।Our Bd It আপনার চাহিদা মোতাবেক অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানিয়ে দিবে। Our Bd It শুধু অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট বানিয়েই দায়িত্ব শেষ করে ফেলে না, সব সময় আপনার বন্ধুর মত আপনার পাশে থাকবে ইন শা আল্লাহ।আরো বিস্তারিত জানতে Our BD It এর ফেসবুক পেজে মেসেজ দিন।Our BD It এর ফেসবুক পেইজ লিংক https://facebook.com/ourbdit.official

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

” সামাজিক রীতিনীতিই আগামী শিশুদের ভবিষ্যৎ “

মোঃ-ফারুকউদ্দিনফারভেজ / ৭০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০
IMG 20200924 190317

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

 

 

 

 

 

 

 

 

মানুষ সামাজিক জীব তাই স্বভাবতই সমাজে বসবাস করে থাকে । পৃথিবীতে প্রতিটা বস্তুই নির্দিষ্ট কোনো কিছুর উপর নির্ভরশীল। তেমনি মানুষও সমাজবদ্ধ ভাবে নির্ভরশীল বলা যায়। পাখি যখন আকাশে উড়ে, তখন তাঁদের মধ্যে নির্দিষ্ট একটি নীড় থাকে। নীড় বেঁধে চলা পাখিদের একটি আইনের প্রতিক। চাইলেও একটি পাখি নীড় ছেড়ে বাহিরে যেতে পারে না, প্রকৃতির নিয়ম সীমা অতিক্রম হবে বলে।

মানুষেরাও সামাজিক থাকার জন্য নিজের পারস্পরিকভাবে বিধিবিধান করে নিয়েছে। আর এই বিধিবিধান বিভিন্ন প্রচলিত সমাজ ব্যবস্থায় বিদ্যমানও রয়েছে। সমাজে যখন কোনো জন্ম গ্রহন করে তখন সে পরিবারেই বেড়ে ওঠে। পরিবার থেকেই শিশুটি ধিরে ধিরে বেড়ে উঠতে থাকে, হাঁটতে শিখে, চলতে শিখে, কথা বলতে শিখে, আদব-কায়দা শিখে এবং মাতৃত্বের বন্ধনে মাতৃদেশের একজন হয়ে ওঠে। এখানে পরিবার প্রাথমিক শিক্ষার প্রতিষ্ঠান। সকল মানষেরই নীতি- নৈতিকতার শিক্ষা পরিবার থেকেই আসে।

যখন শিশুটি বড় হয়, তখন পারিবারিক প্রতিষ্ঠান থেকে ছাড়পত্র নিয়ে সামাজিক জীবনে পর্দাপন করে থাকে। কারণ সামাজিক শিক্ষা মানুষকে সমাজ ব্যবস্থা গড়ে তুলতে বাধিত করে। সচেতন ও সুনাগরিক হিসেবে নিজেকে সামাজিক দায়িত্ববোধে নিয়োজিত করে। সামাজিক রীতিনীতি একটি মানুষকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করে তোলে। মাতৃভূমির প্রতি অকৃত্রিম ভালোবাসা জোগায়। তখনই একজন মানুষ তাঁর সমাজের জন্য কিছু করতে পারে। তখনই সেই মানুষটি নিজেকে দেশের জন্য উদ্ধুদ্ধ করে দেয়। এমনকি সমাজ ও দেশের কল্যানে অনেক দেশপ্রেমিক বির্সজনও হয়েছেন। অন্যথায় সামাজিক শিক্ষার অভাবে একজন শিশু যেভাবে গড়ে উঠতে পারে, তাতে দেশের জন্য অমঙ্গল বয়ে আনতে পারে যা হয়তো আর বুঝিয়ে বলার প্রয়োজন নেই। বর্তমান প্রচলিত সমাজ ব্যবস্থা লক্ষ্য করলেই বোঝা যায়।

সবকিছু দেশের আইন দিয়ে চালানো যায় না এবং সব কিছুতে আইন প্রয়োগ হয় না। মানুষের বিবেক, বুদ্ধি, মেধা, মানবিক মূল্যবোধ দিয়ে চলতে হয় । পৃথিবীর সর্বোচ্চ বিচারালয়, আইন সভা মানুষের বিবেক। বিবেক কে প্রশ্ন করলে আইনের কাছে ভীড় জমাতে হয় না । মানবিক দৃষ্টিকোণ দিয়ে সামাজিকতা তৈরি করা যায় । আর সেই সমাজের বর্তমান শিশুদের সামাজিক বিধিনিষেধ এবং তাঁদের সামাজিক অধিকার নিশ্চিত করা হলে তাঁরাই আগামীর সমাজ এবং দেশের চালিকাশক্তি।

আজকের শিশু যারা আগামী দিনের ভবিষ্যত। তাঁদেরকে সামাজিকতার বাহিরে ঠেলে দিলে জাতির ভবিষ্যৎ অন্ধকারাচ্ছন্ন হয়ে যাবে। যে সমস্যা একজন মানবিক এবং সামাজিক রীতিনীতি দিয়ে সমাধান করতে অক্ষম সেই সমস্যা কোনো দিনও দেশের আইন দ্বারা সমাধানে সক্ষম নয়। আর সেই মানবিক এবং সামাজিক রীতিনীতি শিক্ষা জীবনের শুরুতে সমাজের শিশুদের প্রয়োজন। এতে জাতির বিবেকের এবং মানবিক মূল্যবোধের কমতি হবেনা। জাতি গঠনের লক্ষ্যে সামাজিক রীতিনীতি প্রতিটি সমাজ ব্যবস্থায় অনিবার্য।

লেখক
মোঃ ফাহাদ উদ্দিন ফয়সাল
ক্রিড়া বিষয়ক সম্পাদক,
শাহাব উদ্দিন বাজার ছাত্র ঔক্য সংঘ।

লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউট ,
সিভিল ইন্জিনিয়ারিং ৪র্থ বর্ষ।

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।