1. Liris.Lkk@yahoo.com : Arafat Rahman : Arafat Rahman
  2. arifulislambayjed@gmail.com : AREFUL ISLAM BAYJED : AREFUL ISLAM BAYJED
  3. rifatashad@gmail.com : asad :
  4. mrriyad770@gmail.com : Ashraful Rahman Riyad :
  5. jounalistjakaria771@gmail.com : jakaria :
  6. jakirjebon@gmail.com : Jakir Hossen :
  7. mdjohirulislam32321@gmail.com : Johirul Islam : Johirul Islam
  8. juwel312560@gmail.com : juel :
  9. farvazmdfarukuddin@gmil.com : md faruk uddin farvaz :
  10. Mdrakibislammi7806672@gmail.com : Md Rakib :
  11. rubelsayeed62@gmail.com : Md Rubel Ali : Md Rubel Ali
  12. Mdmosharofh43@gmail.com : mosahid :
  13. mdmubassir139@gmail.com : Mubassir :
  14. smnazmulsaao@gmail.com : Nazmul haque :
  15. admin@news71.com.bd : News 71 :
  16. mdpintosir@yahoo.com : pinto :
  17. xr.riad@gmail.com : Riadul islam :
  18. surjochacraborty2021@gmail.com : surjo :
জাফলং পাথর কোয়ারি সচল করার দাবিতে বিশাল সমাবেশ। - News 71
বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ১০:৪৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
সাপাহারের জবাই বিলে পরিযায়ী পাখি সংরক্ষনে অভয়াশ্রম প্রয়োজন মাধবপুরে ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে জনপ্রিয়তার শীর্ষে-জিয়া লালমোহনের জমি সংক্রান্ত বিরোধে প্রতিপক্ষের হামলায় আহত ২ গ্রেপ্তার ১। বোরহানউদ্দিন উপশহর কুঞ্জেরহাটে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত। বোরহানউদ্দিন ৫নং ওয়ার্ডবাসী ও তরুণ প্রজন্মের পছন্দের প্রার্থী মোঃ শিমুল বাকলাই। উপকূল সাহিত্য সংসদ কমিটির সভাপতি নীহার মোশারফ, সম্পাদক গাজী তাহের স্থাস্থ্যবিধি মেনেই বিয়াঘাট কেজি স্কুলে শিক্ষার্থীদের হাতে নতুন বই বোরহানউদ্দিনে স্ট্যাম্পে জোরপূর্বক স্বাক্ষর নেওয়ার অভিযোগ। ভোলার কুন্জেরহাটে দুই মাদক ব্যবসায়ী আটক। জগন্নাথপুরে হাড্ডাহাডি লড়াইয়ে, স্বতন্ত্রপ্রার্থী আক্তার হোসেন বিজয়ী
নোটিশঃ
সাপাহারের জবাই বিলে পরিযায়ী পাখি সংরক্ষনে অভয়াশ্রম প্রয়োজন মাধবপুরে ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে জনপ্রিয়তার শীর্ষে-জিয়া লালমোহনের জমি সংক্রান্ত বিরোধে প্রতিপক্ষের হামলায় আহত ২ গ্রেপ্তার ১। বোরহানউদ্দিন উপশহর কুঞ্জেরহাটে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত। বোরহানউদ্দিন ৫নং ওয়ার্ডবাসী ও তরুণ প্রজন্মের পছন্দের প্রার্থী মোঃ শিমুল বাকলাই। উপকূল সাহিত্য সংসদ কমিটির সভাপতি নীহার মোশারফ, সম্পাদক গাজী তাহের স্থাস্থ্যবিধি মেনেই বিয়াঘাট কেজি স্কুলে শিক্ষার্থীদের হাতে নতুন বই বোরহানউদ্দিনে স্ট্যাম্পে জোরপূর্বক স্বাক্ষর নেওয়ার অভিযোগ। ভোলার কুন্জেরহাটে দুই মাদক ব্যবসায়ী আটক। জগন্নাথপুরে হাড্ডাহাডি লড়াইয়ে, স্বতন্ত্রপ্রার্থী আক্তার হোসেন বিজয়ী

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

জাফলং পাথর কোয়ারি সচল করার দাবিতে বিশাল সমাবেশ।

  • Update Time : মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
  • ৮৪ Time View
126506977 1013705832445582 7369283668858440285 n

সিলেটের গোয়াইনঘাট কোম্পানিগন্জ ও জৈন্তাপুর সহ সকল পাথর কোয়ারি গুলো খুলে দেওয়ার দাবিতে আজ মঙ্গলবার দুপুর ২-৫টা পর্যন্ত জাফলংয়ে বিশাল সমাবেশের আয়োজন করা হয়। লক্ষ লক্ষ শ্রমিকের একমাত্র রুজি রুটির স্থান জাফলং পাথর কোয়ারি।

 

গত কয়েক বছর যাবত কোয়ারি বন্ধ থাকায় বেকার হয়ে পরেছে লাখ লাখ শ্রমিক, চালাতে পারছে না সংসার, না খেয়ে কাটাতে হচ্ছে দিন।

 

তাই আজ সিলেটের সকল পাথর কোয়ারি গুলো খুলে দেওয়ার দাবিতে সমাবেশ করেন। এ সময় লক্ষ লক্ষ শ্রমিক হাতে নানা ধরনের লেখা (কাজ চাই ভত চাই জাফলং পাথর কোয়ারি সচল চাই, শ্রমিকের কান্না আর না আর না, আমাদের দাবি একটাই জাফলং পাথর কোয়ারি সচল চাই ) প্লেকার্ড হাতে নিয়ে তারা সমাবেশে অবস্থান নেয়।

 

সমাবেশে বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু চেয়েছিলেন এ দেশটা হবে কৃষক ও শ্রমিকের। কিন্তু দূর্ভাগ্যবঃশত স্বাধীনতার ৪৮ বছর পরেও আমাদের ভাত কাপড়ের জন্য আন্দোলন করতে হয়।

 

যে পাথর কোয়ারি বঙ্গবন্ধু আবিস্কার করেছেন, সেই কোয়ারি কখনো বন্ধ করতে দেয়া যাবে না উল্লেখ করে বক্তারা আরও বলেন, সিলেটের জাফলং, বিছনাকান্দি, ভোলাগঞ্জ, লোভা, উৎমা ও শ্রীপুর কোয়ারি থেকে পাথর উত্তোলন, সংগ্রহ ও সরবরাহ করে অত্রাঞ্চলসহ দেশের প্রায় ১০ লক্ষাধিক মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। এই পাথর কোয়ারি বন্ধ থাকায় শ্রমিক ও ব্যবসায়ীরা চরম ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছেন।

 

কোয়ারিগুলো থেকে পাথর উত্তোলন বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়া এ অঞ্চলের লাখ লাখ মানুষ আজ পরিজন নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন। কর্মহীন এ প্রান্তিক জনপদে আজ দূর্ভিক্ষের পদধ্বনি।

 

পাথর সংশ্লিষ্ট হাজার হাজার ক্ষুদ্র ব্যবসায়ী আজ সর্বশ্বান্ত। হাজার হাজার ক্ষুদ্র ব্যবসায়ী ব্যাংক লোন নিয়ে ব্যবসা শুরু করে আজ দেউলিয়া। পাথর কোয়ারী বন্ধ করে দেওয়ায় মানুষের জীবন জীবিকার উপর যে মারাত্মক দুর্বিসহ অবস্থার সৃষ্টি হয়েছে তা অবর্ণনীয়। একটি বৃহৎ অঞ্চলের ১০ লক্ষাধিক মানুষের প্রাচীন এ জীবিকা বন্ধ হওয়ায় এর অর্থনৈতিক ক্ষতি হাজার হাজার কোটি টাকা। পাথর পরিবহনে সম্পৃক্ত হাজার হাজার ট্রাক ও ট্রাক্টর মালিক, শ্রমিক রোজগার বঞ্চিত হয়ে মানবেতর জীবন যাপন করছেন।

 

পাথরকে উপজীব্য করে গড়ে ওঠা স্থানীয় বিভিন্ন হাট বাজার ও বিপনী কেন্দ্রগুলোতে পন্য কেনা বেচা বন্ধ হয়ে যাওয়ায় হাজারো ক্ষুদ্র ব্যবসায়ী ও উদ্যেক্তা কঠিন ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছেন।

 

যুগ যুগ ধরে পাথর আহরণের মাধ্যমে কয়েক লাখ শ্রমজীবী মানুষের কর্মসংস্থানের পথ পাথর কোয়ারিগুলো সনাতন পদ্ধতিতে সচল কওে দেয়ার জোড় দাবি জানান তাঁরা। অন্যথায় ন্যায্য এ দাবি আদায়ের স্বার্থে প্রয়োজনে সিলেটে অবরোধ-ধর্মঘটের মত কর্মসূচি ঘোষণা করা হবে বলে সমাবেশ থেকে হুশিয়ারি উচ্চারণ করা হয়।

 

বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদ আয়োজিত সমাবেশে সংগঠনের ভারপ্রাপ্ত আহ্ববায়ক আব্দুল জলিলের সভাপতিত্বে ও সাব্বির আহমদ ফয়েজ এবং গোয়াইনঘাট উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল আহমদের যৌথ পরিচালনায় সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সিলেট বিভাগীয় ট্রাক মালিক গ্রুপের সভাপতি গোলাম হাদী ছয়ফুল।

 

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি আবু সরকার। সভায় স্বাগত বক্তব্য রাখেন বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট জীবিকা নির্বাহকারী ব্যবসায়ী শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মো. নুরুল আমিন।

 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক গোলাম ফারুক, মৌলভীবাজার ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান মালিক সমিতির সভাপতি

 

 

এবং মৌলভীবাজার বাস মালিক সমিতির সভাপতি মো. রশিদ উদ্দিন আহমদ, কোম্পানীগঞ্জ প্রেসক্লাব সভাপতি ও ব্যবসায়ী নেতা শাব্বির আহমদ, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান লেবু, সাবেক চেয়ারম্যান হামিদুল হক ভূইয়া বাবুল, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মো. সামছুল আলম, উপজেলা শ্রমিক লীগ সভাপতি মাসুক আহমদ, সিলেট জেলা সিএনজি চালিত অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ জাকারিয়া,

 

সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ জেলা ট্রাক-ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সহ সভাপতি আবদাল মিয়া,

 

সিলেট জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের কার্যকরি সভাপতি মো. রুনু মিয়া, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদের যুগ্ম সম্পাদক ও সিলেট জেলা ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আমির উদ্দিন, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক ও সুনামগঞ্জ জেলা ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. নুর উদ্দিন, সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সহ সাধারণ সম্পাদক মোঃ মইনুল ইসলাম,

 

সিলেট জেলা সিএনজি চালিত অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আজাদুর রহমান আজাদ, জাফলং ট্রাক চালক সমিতির সভাপতি ছবেদ মিয়াছা, ছাতক পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি জয়নাল চৌধুরী, ছাতক পাথর ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক আব্দুল হাই আজাদ, কোম্পানীগঞ্জ উপজেলা পাথর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন,

 

সিলেট জেলা ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যকরি সভাপতি মো. আব্দুস সালাম প্রমুখ। এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের কোষাধক্ষ নজরুল শিকদার, জাফলং আওয়ামী লীগের আহ্ববায়ক মিনহাজুর রহমান,

 

আওয়ামী লীগ নেতা শাহজাহান সিরাজ, মোজাম্মেল হোসেন মেনন, ইব্রহিম খান, আতাউর রহমান আতাই, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক গোলাম সারোয়ার, ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্ববায়ক কামাল হোসেন, যুবলীগ নেতা শেরগুল গোসাই ছাত্রলীগ নেতা ইউসুফ আহমেদ, সাব্বির রহমান সাজন প্রমুখ।

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

বিস্তারিত জানতে নিচের ছবিতে ক্লিক করুন।

Design & Develop BY Our BD It
© All rights reserved © 2021 News 71
Design & Develop BY Our BD It