• Uncategorized

    সিমাগোর র‍্যাংকিং তালিকায় এবারো নেই নোবিপ্রবি

      প্রতিনিধি ২১ এপ্রিল ২০২১ , ৩:২০:৫১ প্রিন্ট সংস্করণ

    রিয়াদুল ইসলাম,নোবিপ্রবি প্রতিনিধি

    আপনি কি সাংবাদিক? বাজেটের মাঝে প্রফেশনাল অনলাইন নিউজ পোর্টাল বানাতে চাচ্ছেন? তাহলে Coder Boss হতে পারে আপনার গর্বিত সহযোগী। বাজেটের মাঝেই প্রফেশনাল অনলাইন নিউজ পোর্টাল বানাতে যোগাযোগ করুন Coder Boss এর সাথে।   Coder Boss এর ফেসবুক পেইজ লিংকঃ https://facebook.com/CoderBossBD

    স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস তাদের প্রকাশিত র‌্যাংকিংয়ের ২০২১ সংস্করণে তালিকা প্রকাশ করেছে। এতে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় উঠে এসেছে বাংলাদেশের ২৮টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নামও যা গতবছর তুলনায় বৃদ্ধি ঘটেছে। গতবছর এ তালিকায় স্থান পায় বাংলাদেশের ১৯ টি বিশ্ববিদ্যালয়।

    সম্প্রতি প্রকাশিত র‌্যাংকিংয়ের ২০২১ সংস্করণে দেখা যায়, বাংলাদেশের স্থান পাওয়া ২৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান দখল করে নিয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় । দেশসেরার মধ্যে শীর্ষ দুই ও তিনে রয়েছে যথাক্রমে টাঙ্গাইলে অবস্থিত মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

    এ র‌্যাংকিংয়ের তালিকায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) রয়েছে শীর্ষ ১০ এর মাঝে।

    সিমাগোর গত নয় বছরের র‍্যাংকিং পর্যালোচনা করে দেখা যায়,শাবিপ্রবি তাদের দাপুটে স্থান করে নিয়েছে মোট ছয়বার ও মাভাবিপ্রবি স্থান করে নিয়েছে দুবার।

    পূর্বের ন্যায় এবারো নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(নোবিপ্রবি) এর স্থান মিলেনি প্রকাশিত এই র‍্যাংকিং তালিকায়। গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাবের দিক দিয়ে পিছিয়ে রয়েছে নোবিপ্রবি, এ কারনেই তালিকায় নাম উঠাতে ব্যর্থ হয়েছে উপকূলের এ বিশ্ববিদ্যালয়টি।

    এবছর দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাব অনুযায়ী সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ের তালিকায় ২৮ টি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে আসে । শর্ত অনুযায়ী স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় রেখেছেন স্পেনের সিমাগো ইনস্টিটিউশন।

    স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিং হলো আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে প্রতিষ্ঠান যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাসবিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে

    উল্লেখ্য যে, ২০০৯ সাল থেকে এ প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাব- এই তিনটি বিষয়ের উপর ভিত্তি করে প্রতি বছরের এপ্রিল মাসে এ র‌্যাংকিং প্রকাশ করে তারা।

    News-71

    আরও খবর

    Sponsered content

    আরও খবর: Uncategorized

    শেরপুর জেলা আওয়ামী নবীন লীগের আয়োজনে ১ নং কামারের চর ইউনিয়নে গরীব ও অসহায়দের মাঝে ঈদ উপহার দেওয়া হয়।

    শেরপুর জেলা আওয়ামী নবীন লীগের আয়োজনে ১ নং কামারের চর ইউনিয়নে গরীব ও অসহায়দের মাঝে ঈদ উপহার দেওয়া হয়।

    এমপি মুকুলের পক্ষ থেকে বোরহানউদ্দিন বাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন- চেয়ারম্যান আঃরব কাজী।

    এমপি মুকুলের পক্ষ থেকে বোরহানউদ্দিন বাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন-দ্বীন ইসলাম মেম্বার।

    হতদরিদ্রদের মাঝে ঈদ উপহার বিতরণ করলেন  বাংলাদেশ আওয়ামী নবীন লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ইন্জি.শরিফুল ইসলাম শাকিল।

    হতদরিদ্রদের মাঝে ঈদ উপহার বিতরণ করলেন বাংলাদেশ আওয়ামী নবীন লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ইন্জি.শরিফুল ইসলাম শাকিল।

    লালমোহনের লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন-সাবেক ছাত্রনেতা শাহিন।

    সেনবাগে ৪০০ অসহায় পরিবারের মাঝে “সৈয়দ হারুন ফাউন্ডেশন”র ঈদ উপহার সামগ্রী বিতরণ